বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

চাঁদেও জন্মাতে পারে গাছ!


পৃথিবীর পাশাপাশি মহাকাশে ছুটে বেড়াচ্ছে মানুষ। পৃথিবী ছাড়াও বিকল্প আবাসনের ভাবনা যে মানুষের নতুন নয়, তা বিভিন্ন সায়েন্সফিকশন বই, চলচ্চিত্রে এবং বিজ্ঞানীদের কথায়ই স্পষ্ট। কিন্তু আসলেই কি পৃথিবীর বাইরে বসবাস সম্ভব? সেখানে অক্সিজেন আসবে কোথা থেকে?

সম্প্রতি পৃথিবীর বাইরে চাঁদে বসবাসের জন্য সম্ভাবনা দেখা যাচ্ছে। আর এক্ষেত্রে আশা জাগার মতো বিষয় হলো, চাঁদ থেকে নিয়ে আসা মাটিতে জন্ম নিয়েছে গাছ! চাঁদ থেকে সংগ্রহ করা মাটিতে গাছ লাগিয়ে প্রথমবারের মতো সফল হয়েছেন বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার এই বিজ্ঞানীদের এক গবেষণায় দেখা গেছে, চাঁদের মাটিতেও গাছের চারা অঙ্কুরিত ও বাড়তে পারে।

‘কমিউনিকেশন বায়োলজি’ নামক চিকিৎসা বিষয়ক সাময়িকীতে প্রকাশিত নতুন এক গবেষণা প্রতিবেদনে এই গবেষকরা উল্লেখ করেছেন, চাঁদের মাটিতে গাছ অঙ্কুরিত হয় এবং বাড়তে থাকে। এ ছাড়া লুনার রিগোলিথ নামে পরিচিত চাঁদের মাটিতে গাছগুলো কীভাবে জৈবিকভাবে সাড়া দেয়, এ গবেষণাটিতে সে বিষয়টিও অনুসন্ধান করে দেখেছেন বিজ্ঞানীরা।

পৃথিবীর তুলনায় চাঁদের মাটি অনেকটাই ভিন্ন। চাঁদের মাটিতে গাছ লাগানোর পরীক্ষাটি শুরুতে কঠিন ছিল। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের গবেষকরা গত ১১ বছরে মোট তিনবার নাসাকে চাঁদ থেকে মাটি এনে দেওয়ার অনুরোধ করেছিলেন।

অবশেষে চাঁদ থেকে তাদেরকে মাত্র ১২ গ্রাম (কয়েক চা চামচ) মাটি এনে দেওয়া হয়। এই মাটি দিয়েই তারা গাছ লাগানোর পরীক্ষাটি সম্পন্ন করেন। বিশেষভাবে নির্মিত পাত্রে রাখা চাঁদের মাটিতে গাছগুলো জন্মাতে পানি, প্রয়োজনীয় পুষ্টি এবং সূর্যালোক ছাড়া কিছুই ব্যবহৃত হয়নি।

তবে গবেষকরা জানিয়েছেন, তারা মনে করেন এই বহির্জাগতিক মাটিতে গাছগুলো সঠিকভাবে বৃদ্ধি পায়নি। তারা আরও জানিয়েছেন, চাঁদের মাটিতে জন্ম নেয়া কিছু কিছু গাছ অনেক ছোট এবং খুব ধীরে ধীরে বাড়ছে।

ধীরে বাড়ুক বা দ্রুত। পৃথিবীর বাইরের কোনো মাটিতে পৃথিবীর গাছ যে জন্মাচ্ছে ও বেড়ে উঠছে, এটিকেই সাফল্য হিসেবে দেখছেন অনেকে। তবে পৃথিবীর বাইরে গাছকে বেড়ে ওঠার জন্য পানি কীভাবে মিলবে তা নিয়ে রয়ে গেছে সংশয়।


অন্যান্য খবর

বার্তাবাহক সর্বশেষ

উপরে