সোমবার, ২২ এপ্রিল ২০২৪

পর্যটকদের জন্য কতদিন বন্ধ থাকবে সিকিম?


কারোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে লকডাউন চলছে সিকিমে। তা চলবে আগামী অক্টোবর মাস পর্যন্ত। তার আগে পর্যটকরা সিকিম দর্শন থেকে বিরত থাকবেন। এমনটিই জানালেন স্থানীয় রাজ্যপাল গঙ্গা প্রসাদ।

জানা যায়, গত ১৭ মার্চ থেকে পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হয় সিকিমের দরজা। ফলে সেখানে আক্রান্তের সংখ্যা নেই বললেই চলে। তাই আগামী অক্টোবর মাস পর্যন্ত কোনো পর্যটককে সিকিমে ঢুকতে দেওয়া হবে না।

প্রশাসন জানায়, রাজ্যের প্রায় ৭ লাখ নাগরিককে করোনাভাইরাস থেকে রক্ষা করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে লকডাউনের ফলে আটকে থাকা ভাসমান শ্রমিকদের খাবারের ব্যবস্থাসহ প্রতিদিন টাকাও দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সিকিম সরকারের এ পদক্ষেপের প্রশংসা করেছেন রাজ্যপাল। সিকিমের অনেক ছাত্রছাত্রী চীনে পড়াশোনা করে। তারা জানুয়ারি মাসে ফিরে এসেছে। এরপর সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়া চীন থেকে আসা প্রত্যেক শিক্ষার্থীকে কোয়ারেন্টাইনে রাখার পর শারীরিক পরীক্ষা করানো হয়। তাদের প্রত্যেকের নমুনার ফলাফল নেগেটিভ আসার পরেই বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়। এমনকি কারফিউ হওয়ার আগে গত ১৭ মার্চ থেকে রাজ্যজুড়ে লকডাউন জারি করা হয়।

মূলত স্থানীয়দের কথা চিন্তা করেই পর্যটকদের ব্যাপারে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও পর্যটন খাতে ব্যাপক আয় হচ্ছে সিকিমের পর্যটকদের মাধ্যমে। তারপরও অর্থের চেয়ে মানুষের জীবনের কথাই বেশি ভেবেছেন রাজ্যপাল।


অন্যান্য খবর