বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

করোনার প্রভাব

সিলেটের পর্যটনশিল্পে দৈনিক তিন কোটি টাকার ক্ষতি


মহামারি করোনার কারণে প্রভাব পড়েছে সিলেটের পর্যটনশিল্পে। করোনার সংক্রমন রোধে সিলেট জেলা প্রশাসন থেকে নিদের্শিত ঘোষণা অনুযায়ী সকল পর্যটন ও বিনোদন কেন্দ্র ১৪ দিন বন্ধ রয়েছে।

লকডাউনের ঘোষণা আসার পর পর্যটক শূণ্য হয়ে পড়েছে সিলেটের পর্যটন কেন্দ্রগুলো। এতে পর্যটনের সঙ্গে জড়িত লাখো মানুষ বেকার হয়ে পড়ছেন; আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন পর্যটন সংশ্লিষ্টরা। করোনা মহামারির ফলে সিলেট বিভাগের পর্যটন সংশ্লিষ্টরা প্রতিদিন প্রায় কোটি টাকা লোকসান গুনছেন, এমন দাবি সংশ্লিষ্টদের।

লকডাউনের প্রথম দিন সোমবার (৫ এপ্রিল) বিভিন্ন পর্যটন কেন্দ্রে যেমন, সাদাপাথর, জাফলং, বিছানাকান্দি, রাতারগুল, মাধবকুন্ড, লালাখালসহ সকল স্পটই পর্যটক শূণ্য। লকডাউনের কারণে বন্ধ রয়েছে হোটেল-মোটেলও। পর্যটনকেন্দ্র গুলোর প্রবেশ পথে ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে অস্থায়ী চেকপোস্ট বসানো হয়েছে।

করোনা মোকাবেলায় লকডাউনের নির্দেশনা আসার পরই পর্যটক আসা ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি পর্যটন কেন্দ্রগুলোতে নজরদারি করতে ট্যুরিস্ট পুলিশের টহলও জোরদার করা হয়েছে।

এদিকে পর্যটনের সাথে জড়িত সকল হোটেল ও রেস্তোরা লকডাউনের জন্য বন্ধ রয়েছে। সিলেট হোটেল ও গেস্ট হাউজ ওনার্স এসোসিয়েশনের সভাপতি সুমায়েত নূরী জুয়েল চৌধুরী বার্তাবাহককে বলেন, সরকার নির্দেশনা অনুযায়ী আমাদের সকল হোটেল ও রেস্তুরা বন্ধ রাখা হয়েছে। ফলে সারা বিভাগজুড়ে দৈনিক প্রায় তিন কোটি টাকার মত ক্ষতিগ্রস্থ হচ্ছেন পর্যটনের সাথে জড়িত হোটেল ও রেস্তোরা মালিক ও পরিবহনের সাথে সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যায় পর্যটন মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসনের কাছে একটি নির্দেশনা আসে। এতে সিলেটের সব পর্যটন কেন্দ্র আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়। এরপরই করোনার প্রভাব বেশি হওয়ায় সোমবার থেকে এক সপ্তাহের জন্য দেশে লকডাউন শুরু হয়।

এর আগে গত বছর ১৮ মার্চ থেকে মহামারী করোনা প্রতিরোধে জাফলংসহ সিলেটের সব পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর ১৭ আগস্ট স্বাস্থ্যবিধিসহ নানা শর্ত আরোপ করে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। কিন্তু দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় ফের পর্যটন ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে।


অন্যান্য খবর

বার্তাবাহক সর্বশেষ

উপরে