বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন মারা গেছেন


কথাসাহিত্যিক রাবেয়া খাতুন (৮৫) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (৩ জানুয়ারি) সন্ধ্যা ৫টায় রাজধানী ঢাকার বনানীর নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বার্ধক্যজনিত কারণে তিনি মারা গেছেন।

বাংলা সাহিত্যের বহুমাত্রিক লেখক রাবেয়া খাতুনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান ও মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীও শোক জানিয়েছেন। এর আগে রোববার দুপুরের দিকে তিনি অসুস্থতা অনুভব করায় তাকে হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানই তিনি মারা যান।

আগামিকাল সোমবার সকাল ১১টায় বাংলা একাডেমিতে মরদেহ নেওয়া হবে। সেখানে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর ১টার দিকে চ্যানেল আই ভবনে নেওয়া হবে। পরে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

মৃত্যুকালে তিনি চার সন্তান ফরিদুর রেজা সাগর, কেকা ফেরদৌসী, ফরহাদুর রেজা প্রবাল ও ফারহানা কাকলীসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

তাঁর রচিত উপন্যাসের মধ্যে- মধুমতী, সাহেব বাজার, রাজারবাগ শালিমারবাগ, ফেরারী সূর্য, দিবস রজনী, সেই এক বসন্তে, বায়ান্ন গলির একগলি, ই ভরা বাদর মাহ ভাদর উল্লেখযোগ্য।

কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, বাংলাদেশ লেখিকা সংঘ পুরস্কার, নাসিরউদ্দিন স্বর্ণপদক, জসিমউদ্দিন পুরস্কার, শেরে বাংলা স্বর্ণপদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন।


অন্যান্য খবর