বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

আপন দৃষ্টি-৪০

করোনাভাইরাস নয়, তৃতীয় বিশ্ব যুদ্ধের গন্ধ পাচ্ছি!

আব্দুল মালিক

  • সাংবাদিক ও কলাম লেখক
  • ১১:৩২ পূর্বাহ্ণ, ২০ জুলাই ২০২০

করোনা কি সত্যি কোনো ভাইরাস? না কি বায়লোজিক্যাল ওয়্যাপন? চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে সারা বিশ্ব যখন মৃত্যুর মিছিলে কাঁপছে, তার বিপরীতে চীন নিজের দেশকে করোনা মুক্ত করে বিশ্বের অর্থনৈতিক প্রতিযোগিতায় সবার চেয়ে অতি দ্রুত গতিতে উপরের দিকে উঠছে।

চীনের বিভিন্ন কার্যকলাপের সমালোচনায় বিশ্বের প্রত্যেকটি শক্তিধর দেশকে চীন এখন চুখ রাঙিয়ে কথা বলে। শুধু তাই নয়, চীনের বর্তমান কার্যকলাপে মনে হচ্ছে অছিরেই তারা বিশ্বের বৃহৎ শক্তিধর দেশ হিসাবে ঘোষণা করতে পারে।

সম্প্রতি যুক্তরাজ্যে থেকে চীনের প্রতি মানবাধিকার লঙ্গনের যে অভিযোগ, বছরের পর বছর চীনের সিয়াংহিং প্রদেশে সংখ্যা লুগু মুসলমানদের উপর বেজিং এর অমানুষিক নির্যাতনের অভিযোগ তুলেছে যুক্তরাজ্য মানবাধিকার সংস্থা। এটি মৌলিক অধিকারের পরিপন্থী বলে জাতিসংগে এই অভিযোগ তুলে ধরে। একটি ভিডিও চিত্রতে দেখে যায় চীন সরকার একটি বন্ধি শিবিরে হাজার হাজার মুসলমানদের চুখ বেঁধে আটকে রেখে নির্যাতন করছে। বর্তমানের এই করোনা সংকটে সারা বিশ্বের সাথে চীনের সম্পর্ক দিন দিন শুধু খারাপের দিকে যাচ্ছে।

বর্তমানে হংকং নতুন নিরাপত্তা আইনে সেখানকার অধিবাসীদের নাগরিক অধিকার লংগনের অভিযোগও উত্তাপন করেছে যুক্তরাজ্য। চীন তার বিপরীতে উত্তাপিত সকল অভিযোগ অস্বীকার করে শুধু সমালোচনাই করে নাই, তারা যুক্তরাজ্যের যে কোন চীন বিরুধী কর্মকাণ্ডের কঠিন জবাব দিতে প্রস্তুত বলে জানায়।

এর আগে আমরা দেখেছি চীন তাদের নিজের দেশে ভাইরাস ছড়িয়ে অতি দ্রুত সামাল দিয়ে উঠে এবং তার বিপরীতে ইউরোপের বিভিন্ন দেশে ভাইরাস ছড়িয়ে পড়তে থাকে। এর কিছুদিন পর আবার এশিয়ার বিভিন্ন দেশ বিশেষ করে ভারত বাংলাদেশে বেশি ছড়িয়ে পড়ে। চীন বিভিন্ন দেশের প্রতি সহানুভূতি দেখালেও ভারতের প্রতি সহানুভূতি না দেখিয়ে, ভারতের অধিকৃত ৯০ হাজার কিলোমিটার লাদাখ জায়গা দখল করে ফেলে।

শুধু তাই নয় ভারত প্রতিরোধ করতে গেলে, ভারতের ২০জন সেনাকে হত্যা করে অসংখ্য ভারত সেনাকে ধরে নিয়ে যায়। ভারত রাশিয়ার কাছ থেকে যুদ্ধ বিমান ক্রয় করলে মনে হচ্ছিল হয়ত পাল্টা জবাব দিবে কিন্তু এখনও ভারত শুধু কথাই বলে যাচ্ছে। এর সাথে সাথে চীন যুক্তরাষ্টকেও হুমকি দিয়ে কথা বলে।

শুরু থেকেই গুটা বিশ্বব্যাপী এই সন্দেহ ছিল, তবে আজ ধীরে ধীরে অনেকের কাছে মনে হচ্ছে যে, চীন ইচ্ছে করেই সারা বিশ্বকে হাতের মুঠোয় নেওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। আসলে করোনা ভাইরাস কোন ভাইরাস নয়, এটা তাদের তৈরি বায়লজিক্যাল ওয়্যাপন। তাই যদি হয় তাহলে কি তৃতীয় বিশ্বযুদ্ধ আসছে?


অন্যান্য খবর