বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

প্রতিটি বিভাগে পর্যটন তথ্যকেন্দ্র হবে : মাহবুব আলী


দেশের প্রতিটি বিভাগে পর্যটন তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

তিনি বলেন, পর্যটকদের কাছে পর্যটন গন্তব্য সম্পর্কিত তথ্য সহজলভ্য করার জন্য দেশের প্রতিটি বিভাগে একটি করে পর্যটন তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

এ তথ্যকেন্দ্র থেকে পর্যটকেরা সংশ্লিষ্ট বিভাগের ভৌগলিক সীমার মধ্যে অবস্থিত পর্যটন গন্তব্য সম্পর্কে সব তথ্য সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি তথ্যকেন্দ্রগুলোতে পর্যটকদের ট্যুর গাইড, যানবাহন ও আবাসন সম্পর্কিত তথ্যসেবা দেওয়া হবে।

বুধবার (২৯ জুলাই) লক্ষ্মীপুর জেলার সঙ্গে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

মো. মাহবুব আলী বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে পর্যটন গন্তব্য ও আকর্ষণের ব্যবস্থাপনা কার্যক্রম মনিটরিং করার জন্য একটি ইউনিট তৈরি করা প্রয়োজন। এই ইউনিট পর্যটন গন্তব্যের ব্যবস্থাপনা কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ ও মূল্যায়ন করবে। মূল্যায়নকালে কোনো ধরনের বিচ্যুতি পরিলক্ষিত হলে তা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে অবহিত করবে।

এসময় তিনি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেন।

প্রতিমন্ত্রী বলেন, লক্ষ্মীপুর নদীপ্রধান জেলা হওয়ায় সেখানে রিভার ট্যুরিজম উন্নয়নের ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড পরিকল্পনা নেবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, লক্ষ্মীপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা ও পর্যটনের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন।


অন্যান্য খবর