শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এক উজ্জ্বল নক্ষত্রের বিদায়

শাহজাহান চৌধুরী

  • লেখক : সভাপতি, সুনামগঞ্জ প্রেসক্লাব
  • ১০:৩৬ অপরাহ্ণ, ১০ এপ্রিল ২০২১

হাসান শাহরিয়ার সাংবাদিকতা জগতের এক অভিভাবকের নাম। তিনি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি। প্রতিথযশা সাংবাদিক হাসান শাহরিয়ারের খ্যাতি ছড়িয়েছিল দেশের সীমানা পেরিয়ে বহির্বিশ্বে। পেশার সুবাধে তিনি হাল ধরেছেন অনেক কাগজের।

নিজ কর্ম-গুণে তিনি ছিলেন অনন্য উচ্চতায়। অত্যন্ত সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে সুদীর্ঘ জীবন সাংবাদিকতা করে গেছেন তিনি। প্রবীণ এই সাংবাদিক শনিবার (১০ এপ্রিল) ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। যার শূণ্যতা কখনও পূরণ হবার নয়। পরপারে ভালো থাকবেন সাংবাদিকতার দিকপাল হাসান শাহরিয়ার।

হাসান শাহরিয়ার ১৯৪৬ সালে সুনামগঞ্জ শহরে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি করাচি বিশ^বিদ্যালয় থেকে বিএ (অনার্স) এবং এমএ ডিগ্রি লাভ করেন। এর পর তিনি ১৯৬২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দৈনিক ইত্তেফাকের সঙ্গে সম্পৃক্ত হন।

দীর্ঘ ৪৫ বছর তিনি পত্রিকাটির সংবাদদাতা, চিফ রিপোর্টার, কূটনৈতিক প্রতিবেদক, বিশেষ সংবাদদাতা ও সর্বশেষ এ পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি করাচি সংবাদদাতা হিসেবে তখনকার পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক অঙ্গনের খবর এবং পূর্বপাকিস্তানের বঞ্চনার ফিরিস্তি তোলে ধরেন ইত্তেফাকের পাতায়। এছাড়াও হাসান শাহরিয়ার করাচির দৈনিক ‘মর্নিং নিউজ’ দৈনিক ডন, সন্ধ্যা ও ‘ইভনিং স্টার ’ পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেছেন।

তিনি দুবাই-এর ‘খালিজ টাইমস’।ভারতের ‘ইন্ডিয়া এক্সপ্রেস’ ও দৈনিক এশিয়ান এজ’-এর বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। তিনি আন্তর্জাতিক সংবাদ সাময়িকী ‘নিউজউইক’ ও দক্ষিণ ভারতের ‘দৈনিক ড্যাকান হেরাল্ড’ পত্রিকার বাংলাদেশ প্রতিনিধি এবং আন্তর্জাতিক বিশেষ করে ভারত ও পাকিস্তান বিষয়ক একজন বিশ্লেষক হিসেবে সুপরিতি ছিলেন।

হাসান শাহরিয়ার জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বৈদেশিক সংবাদদাতা সমিতি ওকাব-এর সাবেক সভাপতি ছিলেন। তিনি ২০০৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পরপর দু’বার কমনওয়েল্থ জার্নালিস্ট এসোসিয়েশন (সিজেএ)-এর প্রেসিডেন্ট নির্বাচিত হন। পরে তিনি সংগঠনিটির ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট অ্যামিরেটার্স হন। এছাড়াও হাসান শাহরিয়ার ডেইলি সান পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন।

প্রতিথযশা সাংবাদিক হাসান শাহরিয়ার ছিলেন যোগ্য বাবার যোগ্য সন্তান। তাঁর বাবা মকবুল হোসেন চৌধুরী ছিলেন একজন দক্ষ এমএলএ ও ভাষা সৈনিক। এছাড়াও মকবুল হোসেন চৌধুরী ছিলেন তদানীন্তন আসামের প্রথম মুসলিম সম্পাদক। তিনি কলকাতার দৈনিক ছোলতান পত্রিকার সম্পাদক, সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক যুগবাণী ও যুগভেরী সম্পাদনা করেছেন।


অন্যান্য খবর