বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

‘সাদাপাথর’, বিলিয়ে দেয় তার রূপ-লাবণ্য!


সিলেটের সীমান্তঘেঁষা জনপদ কোম্পানীগঞ্জ উপজেলা। বিভাগীয় শহর থেকে যার দূরত্ব মাত্র ৩৩ কিলোমিটার। এ উপজেলায় রয়েছে ধলাই নদী। স্বচ্ছ জলের এ নদীতে যেনো সাদা পাথর সফেদ করে রেখেছে পুরো এলাকা। যেনো সারি সারি সাদা বিছানায় আলোকিত হয়ে ওঠে এ জনপদ! সফেদ পাথরের আর জলকেলিতে প্রতিদিন মেতে ওঠছেন হাজারও পর্যটক। ‘সাদাপাথরের’ রূপ-রহস্য দেখতে ছুটিতে পর্যটকদের পদভারে মুখর হয়ে ওঠে পাথুরে রাজ্য কোম্পানীগঞ্জ!
এমন মনোরম দৃশ্য উপভোগ করতে সাপ্তাহিক ছুটিতে পর্যটকরা ভিড় করছেন সিলেটের সীমান্তবর্তী জনপদ কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ জিরো পয়েন্টে। মনোরম দৃশ্যের এলাকাটি স্থানীয়দের কাছে ‘সাদাপাথর’ নামে বেশ পরিচিতিও লাভ করেছে। যে কোনো ছুটিতে দর্শনার্থীর ঢল নামে ‘সাদাপাথর’ নামে খ্যাত ভোলাগঞ্জে। এজন্য পর্যটকদের নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনাও উন্নত করা হয়েছে প্রশাসনের পÿ থেকে।
এদিকে পরিবার নিয়ে সাদাপাথরের এলাকায় বেড়াতে যান হারুন অর রশিদ। তিনি বলেন, ছুটিতে পরিবার নিয়ে কোম্পানীগঞ্জের ‘সাদাপাথর’ দেখার পরিকল্পনা ছিল তার। তাই পরিবার নিয়ে আনন্দ ভাগাভাগি করেছেন ‘সাদাপাথরের’ রূপ-রহস্য দেখে। এখানে গিয়ে বেশ উপভোগ করেছেন; পেয়েছেন বেশ আনন্দও। সুযোগ পেলে বারবার ছুটে যাবেন এমন মনোমুগ্ধকর স্থানেÑএমন কথাও জানান তিনি।
ওদিকে কয়েক দিন ধরে সিলেটে তীব্র দাবদাহ চলছে, সঙ্গে আছে বৃষ্টিও। গগনে মেঘের দেখা মিললেও বইছিল তীব্র গরম হাওয়া। এ কারণে পর্যটকরা প্রশান্তির খোঁজ পেতে ছুটছিলেন জল-পাহাড় আর পিয়াইন নদীর জাফলং, বিছানাকান্দি, পান্তুমাই, ‘নীলনদ’ লালা খাল, মায়াবী ঝরণাসহ সিলেটের বিভিন্ন মনোমগ্ধকর এলাকায়।
এই মৌসুমে পর্যটকের কমতি নেই পাথুরে রাজ্য কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জেও। পর্যটকরা নদীর হিমশীতল জলে নেমে প্রশান্তির পরশ নিয়েছে। তারা সেখানকার প্রাকৃতিক দৃশ্য দেখে উচ্ছ¡াসে, আনন্দে ভেসেছেন।
পর্যটকরা জানান, সাদাপাথরের মনোরম এ সৌন্দর্য উপভোগ করার মতোই। স্থানীয়রা জানান, ছুটির দিনে এখানে রেকর্ড সংখ্যক পর্যটক আসেন। সাপ্তাহিক ছুটিতেও ব্যতিক্রম হয়নি। পর্যটকদেও পদভারে মুখর থাকে।
স্থানীয়রা ভাষ্যানুযায়ী, সাদাপাথর এলাকায় দিন দিন বাড়ছে দর্শনার্থীর সংখ্যা। পর্যটকরাও প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ হচ্ছে; ছুটছেন প্রকৃতির খোঁজে। এখানে ঘুরতে আসা পর্যটকদের সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি দীর্ঘদিনের। একই সঙ্গে এর প্রাকৃতিক সৌন্দর্য টিকিয়ে রাখার উদ্যোগও আশা করেন ভ্রমণপিপাসুরা।
এদিকে জেলার সীমান্তঘেঁষা উপজেলার কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে বেড়াতে আসা পর্যটকদের নিরাপত্তা দিতে পুলিশ ও বিজিবি ওই এলাকায় সার্বক্ষণিকভাবে কাজ করছে।
কোম্পানীগঞ্জ থানা পুলিশ জানায়, ছুটিতে জিরো পয়েন্টে এলাকায় বিপুল সংখ্যক পর্যটকের সমাগম ঘটে। ভ্রমণকে নিরাপদ করতে পর্যটন এলাকায় পুলিশি টহল জোরদার রয়েছে।
পুলিশ সূত্র আরও জানায়, সাপ্তাহিক ছুটিতে সাদাপাথরের’ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক এখানে আসেন। তাদের নিরাপত্তা দিতে পুলিশ-বিজিবির বিশেষ টিম নিয়োজিত রয়েছে। পর্যটকদের সার্বিক দিক বিবেচনা করে সেখানকার নৌকা ভাড়াও নির্ধারণ করে দেয়া হয়েছে।


অন্যান্য খবর